মার্কিন যুক্তরাষ্ট্রে চীন তৈরি হচ্ছে 'বিল্ড, বিল্ড, বিল্ড'

ভিনস ডিজোন নিশ্চিত হয়ে গেছেন যে তার অতিথিরা তার নবম-কক্ষের অফিস থেকে বেরিয়ে যাওয়ার আগেই সেটি দেখে। 1991 সালে ফিলিপাইনে হস্তান্তর না হওয়া পর্যন্ত উইন্ডোজগুলির একটি সেটটি একটি ক্ষতিকারক, বিস্তৃত বিমানবন্দর যা যুক্তরাষ্ট্রের বৃহত্তম বিদেশী সামরিক বেসের কেন্দ্র ছিল।

একটি নতুন বাণিজ্যিক-এয়ারলাইন টার্মিনালের কংক্রিট কঙ্কালটি এখন দূরত্বে দেখা যেতে পারে। ডিজিওন, যিনি ফিলিপাইন সরকারি সংস্থাটিকে পুরানো সামরিক সাইটগুলির পুনর্নির্মাণের অভিযোগে অভিযুক্ত করেন, দর্শকদের জানাতে আগ্রহী যে আমেরিকা আমেরিকানদের এমন গুণমানের রানওয়ে তৈরি করেছে যা মার্কিন মহাকাশ শাটল তার উপর অবতরণ করেছে।

তিন দশক ধরে, এই এলাকাটি এখনও ক্লার্ক এয়ার বেসের ভেসেগেস দিয়ে চিহ্নিত করা হয়েছে, যেখানে আমেরিকা প্রথম স্প্যানিশ আমেরিকান যুদ্ধের সময় তাদের ঘোড়াগুলির জন্য চারণভূমির সন্ধানের সময় একটি উপস্থিতি স্থাপন করেছিল। একটি manicured ভেটেরান্স কবরস্থান মার্কিন সরকার দ্বারা পরিচালিত হয়; একবার একটি বেসামরিক হাসপাতালের একটি ভবন একটি নতুন ওয়াটার পার্কের দরজার বাইরে পরিত্যক্ত হয়; আমেরিকান লেজিওনের পোস্টটি দুটি "বিনোদন বার" - কুখ্যাত লাল-আলো জেলার মধ্যে বিযুক্ত, যা মার্কিন সেনাদের কাছ থেকে দাবির জন্য ধন্যবাদ জানায়, তারা যখন চলে যায় তখন তারা চলে যায় না।

এখন, যদিও, আমেরিকানদের নয়, চীনারা এখানে বিনিয়োগকে জ্বালানী দিচ্ছে। ডিজনের এজেন্সি, বেসেস কনভার্সশন এন্ড ডেভলপমেন্ট অথরিটি এবং চীনের জিঝোবা গ্রুপের কর্মকর্তারা সাম্প্রতিক বছরগুলিতে বিদেশি বাজারে আগ্রাসীভাবে পরিচালিত একটি প্রকৌশল ও নির্মাণ সংস্থা, দুই বিলিয়ন ডলারের 500-হেক্টর শিল্প পার্কের বিস্তারিত বর্ণনা চূড়ান্ত করেছে, ডিজন ড। আমি, যখন চীনা ঋণ উপকূলীয় শহর Subic, একটি সাবেক মার্কিন নৌ বেস সাইট একটি রেলিং লিঙ্কিং ক্লার্ক তহবিল হবে।

প্রকল্পগুলি ফিলিপাইনের রাষ্ট্রপতি রড্রিগো ড্যুটারের যথাযথভাবে অংশীদারি না হলেও সৃজনশীলভাবে "বিল্ড বিল্ড বিল্ড" অর্থনৈতিক কৌশল নামকরণ করে, যার অধীনে সরকার ক্লার্ক বেসটিকে সবুজ, বিপর্যয়-স্থিতিশীল, একচেটিয়া শহর রূপে রূপান্তরিত করার পরিকল্পনা করে যা ডেভেলপারদের আশা করবে। ম্যানিলা থেকে চাপ দূর করা, 60 মাইল দক্ষিণে চিরস্থায়ী গ্রিডলকড মূলধন।

ডাইজনের একটি সাক্ষাত্কারে ডিজন বলেন, নিউ ক্লার্ক সিটি নামে পরিচিত চীনা বিনিয়োগটি কি সমালোচনামূলক। "এটি কিভাবে শুরু হয়েছিল।" তিনি বিনিয়োগকে ম্যানিলা এবং বেইজিংয়ের মধ্যে "নতুন বন্ধুত্ব এবং সম্পর্কের প্রতীক" হিসাবে প্রত্যক্ষ করেন। চীন ও চীনের চীনা কোম্পানিগুলি চীনের প্রেসিডেন্ট জিসি জিপিংয়ের বেশিরভাগ বেল্ট এবং রোড ইনিশিয়েটিভের অংশ হিসাবে বেশিরভাগ প্রকল্প ফিলিপাইনে অর্থোপার্জন করে। ওয়াশিংটনের বিশ্বব্যাপী বিস্তৃত অবকাঠামো ও বিনিয়োগ কর্মসূচির সমালোচনা করা হয়েছে, তবে তবুও প্রশংসক জিতেছে: গত মাসে ইতালি যোগ দিতে ইউরোপের প্রথম প্রধান ইউরোপীয় অর্থনীতির পরিণত হয়েছিল।

আমেরিকার প্রাক্তন প্রতীকটির এই পুনর্নির্মাণটি হয়তো চীনের বিকাশকারী দ্বারা ক্লার্কে দক্ষিণ পূর্ব এশিয়ায় চলমান শিফটের অন্যতম সেরা উদাহরণ হতে পারে, যেখানে ওয়াশিংটনের শক্তি দীর্ঘকাল ধরে চলে যাওয়ার সাথে সাথে বেইজিং কোর্টগুলি ঐতিহ্যবাহী আমেরিকান জোটগুলির একটি অংশে আরো জোরালো অবিসন্বাদিত। "এটা খুবই গুরুত্বপূর্ণ," Dizon, যিনি যোগাযোগের মধ্যে Duterte এর প্রেসিডেন্ট প্রচারণা কাজ এবং রাষ্ট্রপতি দ্বারা তার বর্তমান কাজ নিযুক্ত করা হয়। "আমি মনে করি রাষ্ট্রপতি ড্যুটারের অধীনে বৈদেশিক নীতিতে এই পরিবর্তনের প্রধান উত্তরাধিকারী হতে হবে।"

যদিও ফিলিপাইনের মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলি এখনও তাদের বাড়ির পিছনে একটি আমেরিকান সামরিক উপস্থিতি প্রয়োজন বলে মনে করে এবং চীনের ডুয়ার্টে নিজেকে দক্ষিণ চীন সাগরে ফিলিপাইনের দাবি করা একটি দ্বীপকে "বিচ্ছিন্ন" করার বেইজিংকে বলেছে, একটি বিতর্ক হচ্ছে ওয়াশিংটন সঙ্গে যে সম্পর্ক এখন কেমন হওয়া উচিত উপর raging। এই অঞ্চলে উল্লেখযোগ্য উদ্বেগ নিয়ে আমি যে বিশ্লেষক বললাম, রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউস তার পূর্বসুরীদের তুলনায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় অনাকাঙ্ক্ষিত ছিল। একই সাথে, ইন্দোনেশিয়া, ফিলিপাইনস এবং থাইল্যান্ড সহ আমেরিকার মিত্ররা দৃঢ়ভাবে চীনকে দুর্নীতিবাজ প্রকল্প এবং তহবিলের উন্নয়নের লক্ষ্যে কোটি কোটি লোককে ডুবিয়ে ক্ষুধার্ত বলে মনে করে।

নিশ্চিত হোন, দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনের প্রচেষ্টার কোনো অসুবিধা নেই। মিয়ানমারের (এছাড়াও বার্মা নামেও পরিচিত) দীর্ঘজীবী গৃহযুদ্ধ এবং রোহিঙ্গা সংকটের মধ্যে বেইজিং নিজেকে একটি শক্তি দালাল হিসাবে ঢোকিয়েছে, এবং এটি একটি অত্যন্ত বিতর্কিত এবং বর্তমানে স্থগিত, জলবিদ্যুৎ বাঁধ প্রকল্পটি পুনঃসূচনা করার জন্য জনসাধারণের বিরক্তি প্রকাশ করেছে। মালয়েশিয়ার সম্প্রতি চীনের দুটি প্রধান প্রকল্প পুনরুজ্জীবিত হলেও এটি প্রাথমিকভাবে বেল্ট এবং রোড বিনিয়োগগুলিকে ফিরিয়ে দিয়েছিল যার মূল্য ট্যাগগুলি বহনযোগ্য হয়ে উঠছে। এমনকি ফিলিপাইন চীনা বিনিয়োগকে আমন্ত্রণ জানায়, এটি বেইজিংয়ের সাথে প্রায় কোনও নিরাপত্তা সম্পর্ক নেই। (এর বিপরীতে, ম্যানিলা ওয়াশিংটনের সাথে বিশেষভাবে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে, তার সাবেক উপনিবেশিক, যা এখনও ব্যাপকভাবে বিশ্বস্ত এবং সম্মানিত।)

তবুও ফিলিপাইনের সাথে সম্পর্কের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশিরভাগ অংশ, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পারস্পরিক সম্পর্ক পাল্টে গেছে। অঞ্চলের রাষ্ট্রদূতদের জন্য খালি স্থানগুলি সিঙ্গাপুর ও থাইল্যান্ডের মধ্যে রয়েছে। ট্রাম এখনো আসিয়ানের আঞ্চলিক ব্লক এবং কম্বোডিয়ার দূতাবাসের মনোনীত প্যাট্রিক মার্ফি নামক একটি রাষ্ট্রদূতকে এখনো নাম উল্লেখ করতে ব্যর্থ হয়েছে। পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী সেক্রেটারি হতে গত বছর মনোনীত ডেভিড স্টিলওয়েলকে এখনো নিশ্চিত করা হয়নি।

বারাক ওবামা-ইন্দোনেশিয়াতে তার শৈশবের অংশ হিসাবে বসবাস করতেন-দক্ষিণপূর্ব এশিয়ায় বিশেষ আগ্রহ নিয়েছিলেন, এবং তার প্রশাসনের "এশিয়ার দিকে তাকিয়ে", তার বিদেশী নীতিগত উত্তরাধিকারের কেন্দ্রস্থল হিসাবে বোঝানো হলেও, এটি সম্পূর্ণরূপে উপলব্ধি করা হয়নি এমনকি সীমিত প্রচেষ্টা প্রতিলিপি করা হয় নি। দক্ষিণ-পূর্ব এশীয় নেতাদের সঙ্গে ওবামার একটি 2016 সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল, এটির প্রথমটি আবারও অনুষ্ঠিত হয়নি। 2017 আসিয়ান সামিটের অংশে অংশ নেওয়ার পর গত বছর দুর্বৃত্ত এশিয়া-কেন্দ্রীয় বৈঠকে অংশ নেন ট্রাম।

ট্রাম প্রশাসন দক্ষিণপূর্ব এশিয়াকে পরিচালনা করছে। বিশেষ করে, হোয়াইট হাউস এই অঞ্চলে দেখার জন্য বিপুল সংখ্যক কর্মকর্তা পাঠিয়েছে। পূর্ব এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান উপ-সহকারী সচিব হিসেবে কাজ করছেন মার্ফি, মার্চ মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ার কর্মকর্তাদের সাথে "আসিয়ান কেন্দ্রীয়তার আমাদের আলিঙ্গন পুনর্নির্মাণের" সাথে সাক্ষাত করেন। দক্ষিণ চীন সাগরে সামরিক অভিযানের সংখ্যাও বেড়েছে। কেন্দ্রীয়, এবং অত্যন্ত দৃশ্যমান, প্রতিযোগিত জলের মধ্যে চীন এর যুদ্ধবিগ্রহ ফিরে ধাক্কা প্রশাসনের প্রচেষ্টা অংশ। এবং ওয়াশিংটন, এই বছরের একটি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় কৌশল প্রতিবেদন প্রকাশ করবে, দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রযুক্তিগত ও অবকাঠামোগত উদ্যোগের জন্য নতুন তহবিল ঘোষণা করেছে, যদিও প্রস্তাবটি পরিমাণ চীন যা ব্যয় করছে তা একটি ভগ্নাংশ।

এই প্যাচসমূহ অনেক ট্র্যাকশন অর্জন করা হয় না। সিআইএসের আইসিএসএএস ইউসফ ইশাক ইনস্টিটিউটের 1,008 সালের দক্ষিণ-পূর্ব এশিয়ার বিশেষজ্ঞদের, ব্যবসায় নেতৃবৃন্দের এবং নীতি নির্মাতাদের একটি ফেব্রুয়ারির জরিপে দেখা গেছে, 68 শতাংশ বিশ্বাস করে যে এই অঞ্চলের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রে সম্পর্ক হ্রাস বা হ্রাস পেয়েছে। ওয়াশিংটনের একটি কৌশলগত অংশীদার এবং আঞ্চলিক নিরাপত্তা সরবরাহকারী হিসাবে নির্ভরযোগ্যতার ক্ষেত্রে অনুরূপ অনুপাত অনিশ্চিত ছিল না বা তার উপর আস্থা ছিল না। পিউ রিসার্চ সেন্টার এবং গ্যালাপ থেকে গত বছর পৃথক সার্ভে পাওয়া গিয়েছে ট্রামের চিত্র আন্তর্জাতিকভাবে দরিদ্র রয়ে গেছে, যদিও দেশগুলি চীনকে ক্রমবর্ধমান শক্তি চিনতে থাকে।

"কীভাবে আপনি এশিয়াতে এত সময় ব্যয় করছেন এবং এখনও এটির দ্বারা কাউকে আশ্বস্ত করছেন না?" স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ সেন্টারের ওয়াশিংটন ভিত্তিক এশিয়া মেরিটাইম ট্রান্সপারেন্সি ইনিশিয়েটিভের পরিচালক গ্রেগ পোলিং বলেন, আমাকে. "দক্ষিণপূর্ব এশিয়ার একটি অনুভূতি রয়েছে যে মার্কিন কর্মকর্তারা আমাদের কাছে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে বক্তৃতা দিতে চান এবং এশিয়ার অংশীদারদের পক্ষে গুরুত্বপূর্ণ ধৈর্যের বিষয়ে যথেষ্ট ধৈর্য্য ধরেন না।"

"কীভাবে আপনি এশিয়াতে এত সময় ব্যয় করছেন এবং এখনও এটির দ্বারা কাউকে আশ্বস্ত করছেন না?" স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ সেন্টারের ওয়াশিংটন ভিত্তিক এশিয়া মেরিটাইম ট্রান্সপারেন্সি ইনিশিয়েটিভের পরিচালক গ্রেগ পোলিং বলেন, আমাকে. "দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি অনুভূতি রয়েছে যে মার্কিন কর্মকর্তারা ওবামা প্রশাসনের সময় আসিয়ানের মার্কিন রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন আনাহা হ্যাচিগিয়ান, যেসব বিষয়গুলি এশিয়াতে কৌশলগত দৃষ্টিভঙ্গি দেখেছেন সে সম্পর্কে বক্তৃতা দিতে চান। একটি সম্পূর্ণ এবং মার্কিন ভূমিকা এবং স্বার্থ কি। "হ্যাসিগিয়ান, যিনি এখন লস এঞ্জেলেস মেয়রের কার্যালয়ে কাজ করেন, যোগ করেন যে চীন আঞ্চলিক সহযোগীকে বলার জন্য সেটি ব্যবহার করতে পারে" আমরা বিশ্বাস করতে পারি না যে, আমরা আসলেই এশিয়ার নয় , আমরা অবিশ্বাস্য, আমরা যাব, যে আমরা শুধুমাত্র আমাদের নিজস্ব স্বার্থের জন্য এটি। "

চীনের অবকাঠামো নির্মাণ সম্ভবত এমন একটি বিষয় যা আমেরিকা চায় না বা চায় না-ম্যানিলার অর্থ সম্পাদক কার্লোস ডোমিংয়েজ তৃতীয়-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না, উদাহরণস্বরূপ, গত বছর প্রকাশ্যে দুঃখ প্রকাশ করে যে আমেরিকান বিনিয়োগকারীদের দেশের পুনর্বাসন পরিকল্পনাগুলিতে "কোন আগ্রহ নেই"। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে একবার রক-দৃঢ় প্রতিরক্ষা সম্পর্কগুলিও চাপে পড়তে পারে।

ম্যানিলাতে সাম্প্রতিক ফোকাসটি মিউনিসিপ্যাল ​​ডিফেন্স চুক্তি স্বাক্ষরিত হয়েছে, যা ফিলিপাইন থেকে ওয়াশিংটনের স্বাধীনতা লাভের পাঁচ বছর পর 1951 সালে স্বাক্ষরিত হয়েছিল। মার্চ মাসে রাষ্ট্রদূত মাইক পম্পোও ফিলিপাইনকে আশ্বস্ত করেছিলেন যে, দক্ষিণ চীন সাগরে হামলা হলে মার্কিন প্রতিরক্ষা প্রতিরক্ষা দেশে আসবে, এটি একটি উল্লেখযোগ্য বিবৃতি যা একটি দৃঢ় আমেরিকান অবস্থানের অভাবের কারণে এখানে দীর্ঘস্থায়ী সংঘাত মোকাবেলার লক্ষ্যে পৌঁছেছে। সমস্যাটি. কিন্তু মাত্র এক সপ্তাহ পরে, ফিলিপাইনের প্রতিরক্ষা সচিব ডেলফিন লোরেঞ্জানা বলেছেন যে তার আশংকা ছিল না এমন আশাবাদের অভাব ছিল না, বরং ফিলিপিন্সকে "এমন যুদ্ধে নিয়ে যাওয়া হবে যা আমরা চাই না এবং চাই না", যেটি বৃদ্ধি পেয়েছিল মার্কিন নৌবাহিনীর অভিযান ফিলিপাইনের "শুটিংয়ের যুদ্ধে জড়িত হওয়ার সম্ভাবনা বেশি।"

উভয় দেশ দৃঢ়ভাবে বন্ধুত্বপূর্ণ বন্ধুত্বের উপর জোর দিয়ে বলছে, ম্যানিলার মার্কিন দূত সুং কিম আমাকে একটি সাক্ষাত্কারে স্বীকার করেছেন যে, "বিভিন্ন কারণের জন্য মার্কিন-ফিলিপিন্স সম্পর্কের উপর কাজ করা সবচেয়ে সহজ সময় হতে পারে না।" সম্পর্কের জটিলতা জটিলতার কারণগুলির মধ্যে একটি হিসাবে কুখ্যাত Duterte থেকে "রাজনৈতিক ব্যাখ্যামূলক"। মার্কিন যুক্তরাষ্ট্রে কিম বলেন, 1951 সালের চুক্তিতে "সমন্বয় ও উন্নতিতে কোনও সমন্বয় তৈরি করা যেতে পারে কিনা", ফিলিপাইনের প্রতিপক্ষের সাথে "একত্রিত হওয়া" বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়েছিল। (সংবিধানের পাঠ্যাংশে পরিবর্তন, যদিও উভয় দেশের আইন প্রণেতাদের কাছ থেকে অনুমোদন প্রয়োজন।)

ডিজন এর উদ্বেগ আরো তাত্ক্ষণিক: তিনি নিউ ক্লার্ক সিটির জন্য আরো চীনা সমর্থন ড্রাম আশা করা হয়। স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, এপ্রিল মাসে বেইজিংয়ের একটি বেল্ট ও রোড ইভেন্টে চীন ও ফিলিপাইনের মধ্যে দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। আমাদের সাক্ষাত্কারের পর ডিজনকে আমি বিদায় জানিয়েছিলাম, চীনা রাষ্ট্র টেলিভিশনের একটি দল তার অফিসের বাইরে অপেক্ষা করছে, বিশাল নির্মাণ প্রকল্পে একটি গল্প প্রস্তুত করার জন্য প্রস্তুত হচ্ছে। ক্লার্কের বিকাশে তিনি যোগ দেবেন বলে তিনি আমাকে বলেছিলেন, "চীন ও ফিলিপাইনের মধ্যে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলেন।" আমাদের কাছে গুরুত্বপূর্ণ এবং এশিয়ার অংশীদারদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি সম্পর্কে যথেষ্ট ধৈর্য নেই। "...
Previous
Next Post »