দক্ষিণ পূর্ব এশিয়ার সাংবাদিকদের জন্য একটি মিথ্যা ডন

মায়ানমারের ইনসিন কারাগারে এক বছরেরও বেশি সময় পরে রয়টার্সের সাংবাদিক ওয় লোন এবং কিউ সো ওও মঙ্গলবার মুক্তি পেয়েছিলেন, এটি প্রেস স্বাধীনতার বিজয় হিসাবে ঘোষণা করা হয়েছিল। রোহিঙ্গা সংখ্যালঘুদের দেশটির পতনের বিষয়ে তাদের রিপোর্টের জন্য ২017 সালের ডিসেম্বরে পুলিৎজার পুরস্কার বিজয়ী সাংবাদিকরা বৌদ্ধ নতুনদের শুরুতে চিহ্নিত প্রচলিত গণমোহনের অংশ হিসেবে মিয়ানমার সরকার দ্বারা হাজার হাজার বন্দীদের মুক্তি দিয়েছে। বছর।

তাদের মুক্তিটি সাংবাদিকদের রক্ষা করার কমিটির দ্বারা "ত্রাণ" পূরণ করে, জাতিসংঘের "সুখবর" হিসাবে প্রশংসা করে এবং এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের "প্রেস স্বাধীনতার জন্য গুরুত্বপূর্ণ দিন" ডাব করে। কিন্তু তীক্ষ্ণতা অতিক্রমের চেয়ে আরও বেশি ভাববাণীমূলক মনোভাব রয়েছে: প্রেস স্বাধীনতার নতুন যুগের সূচনা থেকে, ওয় লোন এবং কিউ সো ওও মুক্তি মুক্ত ভোরের প্রতিনিধিত্ব করে। মায়ানমার ও দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে, সাংবাদিকরা কীভাবে রিপোর্ট করতে পারে এবং কীভাবে রিপোর্ট করা যেতে পারে তার উপর তাদের সরকারগুলির বিপদজনক ক্র্যাকডাউনগুলির মুখোমুখি হয়েছে। চীন থেকে ফিলিপাইন পর্যন্ত, এবং প্রায় প্রতিটি দেশে, সাংবাদিক সেন্সরশিপ, গ্রেফতার, এবং আটক রাখার কাছাকাছি ধ্রুবক হুমকির অধীনে থাকে।

সাংবাদিকদের রক্ষা কমিটির সিনিয়র দক্ষিণ এশিয়ার প্রতিনিধি শন ক্রিসপিন আমাকে বলেছিলেন, "দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বদা একজন সাংবাদিক হতে একটি কঠিন গজ।" "কিন্তু এটি tougher হচ্ছে।"

এখানে এই অঞ্চলের চারটি দেশ সাংবাদিকদের জন্য সবচেয়ে খারাপ:

মায়ানমার

প্রেস স্বাধীনতার দেশটির অস্থিতিশীল রেকর্ড ওয়াহ লোন এবং কিউ সো ওও গ্রেফতারের বাইরে। প্রকৃতপক্ষে মায়ানমার স্থানীয় সংবাদপত্রকে ভয় ও শান্ত করার জন্য তার কঠোর আইন প্রয়োগ করছে। গত মাসে কর্তৃপক্ষ নিরাপত্তা বাহিনী ও সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষের বিষয়ে সংঘর্ষের একটি নিবন্ধের জন্য দ্য ইর্রাদি নামের একটি ইরাওয়াদি পত্রিকার সম্পাদক ইউ ইয়ে নি এর বিরুদ্ধে একটি ফৌজদারি অভিযোগ খোলার ঘোষণা দিয়েছে। ২011 সালের বিশ্ব প্রেস ফ্রিডম ইনডেক্সে 180 টি দেশের মধ্যে 138 টি র্যাংকিংয়ের মায়ানমারকে র্যাংকিংয়ে তার টেলিযোগাযোগ আইনের ধারা 66 (ডি) এর অধীনে সাংবাদিকদের দেশটির প্রসিকিউশন দেওয়া হয়েছে।

চীন
চীন এর রেকর্ড খারাপ। এটি একই সূচীতে 177। রাষ্ট্র ও বেসরকারি মালিকানাধীন মিডিয়াতে নিয়ন্ত্রণ আরো দৃঢ় করার পাশাপাশি বেইজিংও বিদেশের সাংবাদিকদের কেনাকাটার মাধ্যমে বিদেশে সাংবাদিকদের প্রশিক্ষণের মাধ্যমে অতিরিক্ত প্রচার মাধ্যমগুলি রপ্তানি করতে এবং চীনের গল্পকে ভালভাবে বলতে "প্রশিক্ষণ দিয়েছে।" এই প্রচেষ্টাকে বাড়ির কাছাকাছি দেখা যায়, হংকং, যা সম্প্রতি একটি আরো freewheeling মিডিয়া পরিবেশ পর্যন্ত ছিল। ২015 সালে, চীনা ইন্টারনেট দৈত্য আলিবাবা, দক্ষিণ চীন মর্নিং পোস্ট সংবাদপত্রটি কিনেছিল যা চীনের চিত্রকে নরম করার প্রচেষ্টা হিসাবে ব্যাপকভাবে বিবেচিত হয়েছিল। হংকংয়ের প্রচার মাধ্যমের উপর আরও নিয়ন্ত্রণের জন্য বেইজিং সম্পর্কে উদ্বেগগুলি অক্টোবরে, ফাইন্যান্সিয়াল টাইমসের এশিয়া সংবাদ সম্পাদক ভিক্টর মাললেটকে বহিষ্কারের সাথে আরও বৃদ্ধি পেয়েছিল।

বর্তমানে অন্তত 47 জন সাংবাদিক বারের পিছনে রয়েছেন, বিশ্বের সর্বোচ্চ জেলখানায় সাংবাদিকদের মধ্যে চীন রয়েছে (তুরস্কের দ্বিতীয় স্থান)।

থাইল্যান্ড
সামরিক অভ্যুত্থানের প্রায় পাঁচ বছর পর, অনলাইন সেন্সরশিপ এবং মিডিয়া আউটলেটগুলির প্রসিকিউশন আদর্শ হয়ে উঠেছে। বিশ্ব প্রেস ফ্রিডম ইন্ডেক্সে 136 টি স্থান পেয়েছে, থাই সরকার ভয়ঙ্কর ও সেন্সরশিপ দ্বারা সংজ্ঞায়িত একটি মিডিয়া পরিবেশের তত্ত্বাবধান করেছে। কঠোর নিয়ম, যেমন থাই রাজতন্ত্রের অপমানকে বর্জন করে বিস্তৃত লেস-ম্যাগেতে আইন, বাক স্বাধীনতার জন্য জান্তা দ্বারা ব্যবহার করা হয়েছে।

"প্রথমত, এটি একটি কল দিয়ে শুরু হয় এবং তারপরে এটি আপনার সম্পাদকের কাছে একটি কল, এবং তারপরে এটি আপনার টিভি স্টেশন নিষিদ্ধ", ক্রিসপিন, যিনি ব্যাংকক ভিত্তিক, আমাকে বলেছিলেন। "এটি কেবল একটি অবিচলিত, নিরবচ্ছিন্ন প্রচারণা যা থাইল্যান্ডকে গণতন্ত্র হিসাবে সামরিক শাসন এবং তার ভবিষ্যতের ভবিষ্যতের বিষয়ে জনসাধারণের বেশিরভাগ আলোচনায় বাধা দেয়।"

ফিলিপাইন
একজন সাংবাদিক হওয়ার জন্য ফিলিপাইনকে বিপজ্জনক জায়গা বলে মনে করা হয়েছিল, কিন্তু সেই বিপদটি কেবলমাত্র ড্যুটারে যুগে বৃদ্ধি পেয়েছিল। সূচক সূচী 134 টি দেশ। রাষ্ট্রপতি রডরিগো ডুটার্ত, যিনি তার বোকা বানানোর জন্য পরিচিত, তিনি খোলাখুলিভাবে সাংবাদিকদের হত্যা করার হুমকি দিয়েছেন, যারা দুর্নীতিগ্রস্ত বা অপমানজনক বলে বিবেচিত। তাঁর সরকারও তার মাদকাসক্তদের উপর হামলা করেছে যা তার "মাদকদ্রব্যের যুদ্ধ" সম্পর্কে সমালোচনামূলক বলে মনে করেন, যার ফলে 5,000 জনেরও বেশি লোকের মৃত্যুর ঘটনা ঘটেছে। স্বাধীন সংবাদ সংস্থা র্যাপপ্লার সম্ভবত এটির সবচেয়ে প্রতীকী উদাহরণ: তার সম্পাদক মারিয়া রেসাকে "সাইবার লিলেল" থেকে ট্যাক্স চুরি করার অভিযোগে দুবার গ্রেফতার করা হয়েছে, সংবাদ সাইট বলেছে যে এটি ২ লাখ পেসো ($ 38,445) 2018 সাল থেকে জিম্মি এবং ভ্রমণ বন্ধনে।
Previous
Next Post »